মানবতাবিরোধী অপরাধে বিএনপির সাবেক এমপি মোমিনের মৃত্যুদণ্ড

মানবতাবিরোধী অপরাধে বিএনপির সাবেক এমপি মোমিনের মৃত্যুদণ্ড
একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে বগুড়া-৩ আসনে বিএনপিদলীয় সাবেক এমপি ও বগুড়া জেলা বিএনপির সহ-সভাপতি আবদুল মোমিন তালুকদার ওরফে খোকাকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আজ বুধবার বেলা ১১টার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনালএ রায় ঘোষণা করেন।ট্রাইব্যুনালের প্রসিকিউটর বলেন,‘মানবতাবিরোধী অপরাধে আনা তিনটি অভিযোগ প্রমাণিত হওয়ায় তিনটি অভিযোগেই তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। আসামি বাংলাদেশেই পলাতক রয়েছে। শিগগিরই এ দণ্ড কার্যকর হবে বলে আশা করছি।’অপরদিকে, রায়ে অসন্তোষ প্রকাশ করে আসামিপক্ষের রাষ্ট্রনিযুক্ত আইনজীবী আবুল হাসান বলেন, ‘অভিযোগগুলো সঠিক নয়। আশা করি, আপিল করলে তিনি খালাস পাবেন।’

এর আগে গত সোমবার মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক আবদুল মোমিন তালুকদার ওরফে খোকার বিরুদ্ধে রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করা হয়।আসামি আবদুল মোমিন তালুকদারের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের তিনটি অভিযোগ আনা হয়। এর মধ্যে ১৯ জনকে গণহত্যা ও হত্যাসহ ১৯টি বাড়িতে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ রয়েছে।
প্রসিকিউশন পক্ষে এ মামলার শুনানিতে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী আবুল হাসান।