বিআরটিসি বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া

বিআরটিসি বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া
শিক্ষার্থীদের দাবির মুখে বিআরটিসি বাসের ভাড়া ৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। শুক্রবার (২৬ নভেম্বর) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান। তিনি বলেন, শিক্ষার্থীদের দাবির সঙ্গে সামঞ্জস্য রেখে বিআরটিসি বাসের ভাড়া ৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‘শিক্ষার্থীরা ১ ডিসেম্বর থেকে হাফ ভাড়ায় বিআরটিসি বাসে যাতায়াত করতে পারবেন। তবে ভ্রমণকালে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক ইস্যুকৃত ছবিযুক্ত বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে এবং প্রয়োজনে প্রদর্শন করতে হবে।’

সেতুমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার, জনগণের সরকার। জনঘনিষ্ট এবং যৌক্তিক কোনো দাবিকে তিনি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকেন।’

এর আগে বৃহস্পতিবার বাসে শিক্ষার্থীদের জন্য হাফ পাস চালুর বিষয়ে বেসরকারি বাস মালিকদের সঙ্গে একটি বৈঠক করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।বৈঠকটি সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়।

বৈঠকে বাস মালিকদের পক্ষ থেকে জানানো হয়, বেসরকারি বাসে সরকার ভর্তুকি দিচ্ছে না। যানজটে সড়কে ট্রিপ কমে গেছে। টায়ারসহ বিভিন্ন যন্ত্রাংশের দাম বেড়ে গেছে। এ অবস্থায় ঢাকাসহ বিভিন্ন মহানগরে শিক্ষার্থীদের জন্য হাফ পাস চালু করা হলে বাসমালিকদের লোকসান গুনতে হবে।

এই পরিস্থিতিতে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির নেতারা নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে বেসরকারি বাসে হাফ পাসের বিষয়ে তাদের একটি প্রস্তাব সরকারের কাছে তুলে ধরবে।