সুস্বাদু ফল কামরাঙ্গার গুনা গুন

সুস্বাদু ফল কামরাঙ্গার গুনা গুন
ছবি ও প্রতিবেদন প্রভাষক শিমু মহাজন
একটি সুস্বাদু ফল কামরাঙ্গার পাতা ও কচি ফলের রসে রয়েছে ট্যানিন, যা রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। কামরাঙ্গা পুড়িয়ে ভর্তা করে খেলে ঠাণ্ডাজনিত সমস্যা সহজেই ভালো হয়ে যায়। এই ফলের ভর্তা রুচি ও হজমশক্তি বাড়ায়। কামরাঙ্গা কাঁচা টক অবস্থায় যেমন সুস্বাদু, তেমনি পাকা মিষ্টি অবস্থায়ও অনেক উপাদেয়। প্রাক ঐতিহাসিক যুগ থেকে কামরাঙ্গা বেশ জনপ্রিয় ফল।
জনপ্রিয়তার কারণ ফল হিসেবে সাধারণ মানুষের পছন্দ আর এর ওষুধি গুণাগুণ অতি সম্প্রতি কামরাঙ্গা বা কামরাঙ্গার রস খাওয়ার পর কিডনি বিকল হওয়াতে যত বিপত্তি, ।
চিকিৎসাবিজ্ঞানের উন্নতি ও স্বাস্থ্য সচেতনতা বাড়ার ফলে অজানা অনেক রোগ সম্পর্কে মানুষ জানতে পারছে।কামরাঙ্গায় বিশেষ কী রয়েছে?
কামরাঙ্গায় রয়েছে নানা পুষ্টিগুণ। এছাড়াও রয়েছে দুটি বিশেষ উপাদান। যেমন-
১. অক্সালিক অ্যাসিড।
২. ক্যারাম্বক্সিন।
অক্সালিক অ্যাসিড, টক অবস্থায় মিষ্টি অবস্থার চেয়ে বেশি থাকে।
কামরাঙ্গা কীভাবে ক্ষতি করে?
সাধারণত যাদের কিডনি ভালো স্বাভাবিক পরিমাণে কামরাঙ্গা খেলে তাদের কোনো ক্ষতি হয় না। তবে এরা যদি অত্যধিক কামরাঙ্গা বা রস অথবা নির্দিষ্ট পরিমাণে অনেক দিন গ্রহণ করে তাহলে শরীরে অতিমাত্রায় অক্সালিক অ্যাসিড জমে গিয়ে অক্সালেট নেফ্রোপ্যাথি হয়ে কিডনি বিকল হতে পারে।
তাছাড়া যাদের কিডনি সমস্যা রয়েছে, তারা যদি অল্প পরিমাণ কামরাঙ্গা বা রস যেমন একটি বা কয়েক টুকরা কামরাঙ্গা খেলেই কিডনি বিকল হয়ে যায়।