কবি,সাংবাদিক ফকির ইলিয়াসের ৫৯তম জন্মদিন আজ, শুভেচ্ছা অভিনন্দন

কবি,সাংবাদিক ফকির ইলিয়াসের ৫৯তম জন্মদিন আজ, শুভেচ্ছা অভিনন্দন
আজ সোমবার, ২৮ ডিসেম্বর কবি-গীতিকার-প্রাবন্ধিক-কলামিস্ট ও যুক্তরাষ্ট্র বিশেষ প্রতিনিধি ফকির ইলিয়াসের ৫৯তম জন্মদিন আজ। । জন্মদিনের শুভেচ্ছা ও ভালবাসা রইলো আলোর কণ্ঠ পরিবারের । ১৯৬২ সালের আজকের এই দিনে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার ১০নং কামাল ইউনিয়নের পুরানগাঁও (মোল্লা বাড়ী) গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে তিনি জন্মগ্রহণ করেন । ।

প্রধান পরিচয় কবি হলেও প্রাবন্ধিক, গল্পকার, গ্রন্থসমালোচক, সাংবাদিক হিসেবেও রয়েছে তার ব্যাপক পরিচিতি। প্রবাসে বাংলা সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি- লালন ও চর্চায় তিনি নিরলস কাজ করে যাচ্ছেন ফকির ইলিয়াস বাংলা ভাষা ও বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও মুক্ত চেতনা, অসাম্প্র্রদায়িকতা ও নাগরিকতার অগ্রদূত কবি ফকির ইলিয়াস বাংলা সাহিত্যে আলাদা স্থান করে নিয়েছেন তার নিজস্বতা দিয়ে। প্রতিবাদ ও প্রেমে, সশব্দতা ও মগ্নতায় বাংলা ভাষার অন্যতম প্রধান এ কবি অনন্য। স্বদেশ, নগর আর মানুষের সঙ্গে গভীর প্রেম ও আত্মিক বন্ধনে বাঁধা এমন অনেক কাব্যের পংক্তিকর্তা কবি ফকির ইলিয়াস।সাংবাদিকতার সাথে তাঁর সংযুক্তি প্রায় চার দশকেরও বেশি সময়ের। তিনি বিভিন্ন সময়ে যেসব মিডিয়ায় দায়িত্ব পালন করেছেন
দুই হাতে লিখছেন এই পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থসংখ্যা ২২টি।

তার প্রকাশিত গ্রন্থগুলো হলো ১। বাউলের আর্তনাদ (গান-১৯৮৫), ২। হৃদে গাঁথা মালা (গান-১৯৮৯), ৩। এ নীল নির্বাসনে (কবিতা-১৯৯১), ৪। অবরুদ্ধ বসন্তের কোরাস (কবিতা-১৯৯৬), ৫। দাক্ষিণ্য বিষয়ক দিন (কবিতা-১৯৯৮) ৬। বৃত্তের ব্যবচ্ছেদ (কবিতা-২০০১), ৭। অনন্ত আত্মার গান (গান- ২০০২), ৮। কবিতার বিভাসূত্র (প্রবন্ধ- ২০০৯), ৯। চৈতন্যের চাষকথা (গল্প-২০১০), ১০।গুহার দরিয়া থেকে ভাসে সূর্যমেঘ (কবিতা-২০১১), ১১।ছায়াদীর্ঘ সমুদ্রের গ্রাম (কবিতা-২০১২), ১২।গৃহীত গ্রাফগদ্য (কবিতা-২০১৪), ১৩।অনির্বাচিত কবিতা (কবিতা-২০১৫), ১৪। সাহিত্যের শিল্পঋণ (প্রবন্ধ-২০১৬)। ১৫।মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার (প্রবন্ধ-২০১৭) ১৬।মেঘাহত চন্দ্রের প্রকার (উপন্যাস-২০১৭) ১৭।শহীদ কাদরী’র দরবারের দ্যুতি (প্রবন্ধ-২০১৮) ১৮।প্যারিস সিরিজ ও অন্যান্য কবিতা (কবিতা-২০১৮) ১৯।নক্ষত্র বিক্রির রাতে (কবিতা-২০১৯) ২০।সম্মোহিত শব্দদাগ (প্রবন্ধ-২০১৯) ২১। গ্রহান্ধ ঘরের কাহিনি (কবিতা-২০১৯) ২২। ধানমণ্ডির ধ্বনিপুত্র (কবিতা- ২০২০)।

দীর্ঘদিন ধরে ‘দ্য অ্যাকাডেমি অব আমেরিকান পোয়েটস’, ‘দ্য অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল’, ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস’, ‘আমেরিকান ইমেজ প্রেস’, – এর সদস্যের দায়িত্ব পালন করছেন।

তার লেখা নিয়মিত ছাপা হচ্ছে ঢাকা ,কলকাতা, লন্ডন, নিউইয়র্ক, কানাডা, সুইডেন, ইতালী, অষ্ট্রেলিয়া, জাপানসহ দেশে-বিদেশের বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, ম্যাগাজিন, সাহিত্যপত্রে। ওয়েব, ব্লগ, ই নিউজ গ্রুপেও তিনি লিখছেন নিয়মিত। সাহিত্য কর্মের জন্য তিনি `ফোবানা সাহিত্য পুরস্কার` , `ঠিকানা শ্রেষ্ঠ গ্রন্থ পুরস্কার` পেয়েছেন। তিনি দ্যা একাডেমি অব আমেরিকান পোয়েটস, দ্যা এ্যমেনেস্টি ইন্টারন্যাশনাল, কমিটি টু প্রটেক্ট জার্নালিষ্টস, আমেরিকান ইমেজ প্রেস- এর সদস্য। সহধর্মিনী কবি ফারহানা ইলিয়াস তুলি ও দু`কন্যা