বুস্টার ডোজ ৪০ বছর বয়সীরাও পাবেন : স্বাস্থ্যমন্ত্রী

বুস্টার ডোজ ৪০ বছর বয়সীরাও পাবেন : স্বাস্থ্যমন্ত্রী
করোনাভাইরাস প্রতিরোধে দেশে বুস্টার ডোজ দেওয়ার ন্যূনতম বয়স ৪০ বছর নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।রাজধানীর মহাখালীতে বিসিপিএস অডিটোরিয়ামে কোভিড-১৯ এর সার্বিক পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন: প্রথমে ৬০ বছরের বেশি বয়সীদের করোনা টিকার বুস্টার ডোজ দিচ্ছিল সরকার। পরবর্তীতে তা কমিয়ে ৫০ বছর করা হয়।স্বাস্থ্যমন্ত্রী বলেন: বর্তমানে করোনার সংক্রমণ কম বলে হাল্কা করে নেয়াটা ঠিক হবে না। স্বাস্থ্যবিধি মেনে সংক্রমণের হার কমিয়ে রাখা জরুরি। তা না হলে যে হারে রোগী বাড়ছে এতে হাসপাতালে চাপ বাড়বে, মৃত্যু বাড়বে।

তিনি আরও বলেন: ৩ কোটি ৪০ লাখ এ মাসে টিকা দেয়া হয়েছে। ফেব্রুয়ারিতে ১০ কোটি ছাড়িয়ে যাবে। বাকী আড়াই কোটি মানুষ টিকা পাবেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান: বিভিন্ন এসোসিয়েশন, যেমন- বাস মালিক, রেস্তোরাঁ মালিক সমিতির মতো বিভিন্ন ব্যবসায়ী সংগঠনগুলোকে সম্পৃক্ত করে টিকা গ্রহণের হার বাড়ানোর উদ্যোগ নেয়া হবে। ১২ বছরের উর্ধ্বে সব শিশুকে টিকা দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার।

জাহিদ মালেক বলেন: কোভিড-১৯ পরিস্থিতির উপর নির্ভর করছে শিক্ষা প্রতিষ্ঠান কার্যক্রম চালুর বিষয়টি। শিক্ষা মন্ত্রণালয়ের সাথে আলোচনা করেই সিদ্ধান্ত নেয়া হবে।