ইউক্রেনে বাংলাদেশি জাহাজে রকেট হামলা, প্রকৌশলী নিহত

ইউক্রেনে বাংলাদেশি জাহাজে রকেট হামলা, প্রকৌশলী নিহত
ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় আটকে পড়া বাংলাদেশের জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’ রকেট হামলার শিকার হয়েছে। এতে বাংলাদেশি এক প্রকৌশলী মারা যান।

বুধবার বাংলাদেশ সময় রাত সাড়ে নয়টার দিকে (স্থানীয় সময় ভোর ৫টা ১০ মিনিট) এ হামলা হয়।

নিহত প্রকৌশলী হলেন- জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমানের (৪৭)।

হামলা ও প্রকৌশলীর মৃত্যুর বিষয়ে বাংলার সমৃদ্ধিতে অবস্থান করা নাবিক আতিকুর রহমান মুন্না তার ফেইসবুক পোস্টে লিখেছেন, জাহাজে রকেট হামলা হয়েছে। একজন মারা গেছেন।

জাহাজটিতে বাংলাদেশের ২৯ জন নাবিক ছিলেন। হামলায় একজনের মৃত্যু হলেও বাকিরা নিরাপদে আছেন। ইউক্রেনে যুদ্ধরত কোন পক্ষ জাহাজটিতে হামলা চালিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।

ইউক্রেইনের সমুদ্র বন্দর কর্তৃপক্ষের বরাতে একটি ফেইসবুক পোস্টে বলা হয়েছে, একটি রকেট আঘাত হানার পর ৩৬৩ নম্বর অ্যাঙ্করেজে থাকা বাংলার সমৃদ্ধিতে আগুন ধরে যায়। পরে বন্দর থেকে দুটি টাগবোট পাঠানো হয় সেখানে।

বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ড্যান্ট সাজিদ হুসাইন নিজের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে এ নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন সাজিদ। সেখানে তিনি লেখেন, ‘কিছুক্ষণ আগে বাংলাদেশ সময় (২ মার্চ ২০২২) রাত প্রায় ৯:২৫-এ জাহাজের ব্রিজে রকেট হামলা হয়েছে। একজন বাদে বাকি সবাই অক্ষত। সবাই আল্লাহর কাছে ওদের জন্য সাহায্য প্রার্থনা করি।‘

বাংলাদেশের পতাকাবাহী ও রাষ্ট্রায়ত্ত কোম্পানি বিএসসির জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ রাশিয়ার সামরিক অভিযান শুরুর আগে ইউক্রেইনের অলভিয়া বন্দরে গিয়েছিল। গত ২২ ফেব্রুয়ারি জাহাজটি অলভিয়া বন্দরে পৌঁছায়। ২৪ ফেব্রুয়ারি থেকে যুদ্ধ শুরু হলে সাধারণ পণ্যবাহী (বাল্ক ক্যারিয়ার) জাহাজটি ওই বন্দরে আটকা পড়ে।