অনলাইনে নতুন পদ্ধতিতে ট্রেনের টিকিট বিক্রি

অনলাইনে নতুন পদ্ধতিতে ট্রেনের টিকিট বিক্রি

রেলের টিকিট বিক্রির পদ্ধতি শনিবার (২৬ মার্চ) থেকে পরিবর্তন করা হয়েছে। এখন থেকে ‘রেলসেবা’ অ্যাপে আর মিলবে না টিকিট। অনলাইনে ট্রেনের টিকিট মিলবে শুধু eticket.railway.gov.bd এই ওয়েবসাইটে।

এতদিন অনলাইনে রেলের টিকিট বিক্রি করা হচ্ছিল ‘রেলসেবা’ অ্যাপে। এছাড়া ‘ই-সেবা’ ওয়েবসাইট থেকেও মিলতো ট্রেনের অনলাইন টিকিট। রেলের অনলাইন টিকিট বিক্রিতে এখন থেকে এ দুই অনলাইন প্ল্যাটফর্মই বাতিল হয়ে যাচ্ছে।

রেলের ঢাকা বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা শওকত জামিল মোহসিন জানান, শুক্রবার (২৫ মার্চ) রাত ৮টার দিকে চালু হয় নতুন ওয়েবসাইট। আজ সকাল ৮টা থেকে সহজ ডটকমের তত্ত্বাবধানে নতুন ওয়েবসাইটে শুরু হয়েছে টিকিট বিক্রয় কার্যক্রম।

তিনি বলেন, নতুন ওয়েবসাইটের মাধ্যমে যাত্রীরা সহজেই টিকিট সংগ্রহ করতে পারবেন।

৫ বছর ধরে রেলের অনলাইন ও কাউন্টারে বিক্রির দায়িত্বে ছিল কম্পিউটার নেটওয়ার্ক সার্ভিস-সিএনএস। চলতি বছরের ফেব্রুয়ারিতে সিএনএসের সঙ্গে রেলের চুক্তির মেয়াদ শেষ হয়। এরপর রেলের টিকিট বিক্রির দায়িত্ব পায় ‘সহজ ডটকম’ নামক আরেকটি প্রতিষ্ঠান।

কাউন্টারের প্রতিটি টিকিটের জন্য সিএনএসকে ৩ টাকা করে প্রদান করত রেলওয়ে, আর অনলাইনে বিভিন্ন সার্ভিস চার্জসহ সিএনএস নিতো ২০ টাকা করে। নতুন করে চুক্তির আওতায় সহজ লিমিটেডকে কাউন্টারে প্রতি টিকিটের জন্য ২৫ পয়সা করে প্রদান করবে রেলওয়ে। তবে অপরিবর্তিত থাকছে অনলাইনের সার্ভিস চার্জ অর্থাৎ অনলাইনে প্রতিটি টিকিট কাটতে অতিরিক্ত দিতে হবে ২০ টাকা করে। আজ থেকে আনুষ্ঠানিকভাবে টিকিট বিক্রি শুরু করবে সহজ ডটকম। আগের মতোই টিকিটের ৫০ শতাংশ কাউন্টার আর ৫০ শতাংশ অনলাইনে বিক্রি হবে টিকিট। সহজ ডটকম দায়িত্ব পাওয়ার পর বাতিল হয়েছে রেলের টিকিট সংগ্রহের আগের সব অ্যাপ ও সায়েবসাইট।