ব্রেকিং নিউজ ঘূর্ণিঝড় ‘আসানি’ সারাদেশে অঝর বৃষ্টি ২ নং সংকেত

ঘূর্ণিঝড় ‘আসানি’ আরও শক্তিশালী হচ্ছে সমুদ্র বন্দরগুলোকে ২ নং সংকেত
বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে অবস্থানরত ঘূর্ণিঝড়‘আসানি নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে অবশেষে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘অশনি’তে রূপ নিয়েছে। দেশের সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে এদিকে সারাদেশে গতকাল থেকেই বৃষ্টি হচ্ছে অঝোর ধারার বৃষ্টি পুরো শহরকে কাকভেজা করেছে।, ঘূর্ণিঝড়টির আমফানের মতো শক্তিশালী হওয়ার সম্ভাবনা কম।তবে বঙ্গোপসাগর এবং তার আশেপাশের এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘অশনি’ আজ সোমবার শক্তিশালী হতে থাকবে। এখন পর্যন্ত ঝড়টি ভারতের ওডিশা ও অন্ধ্র প্রদেশের দিকে থাকলেও দ্রুত শক্তি অর্জন করে যে কোনো মুহূর্তে তার গতিপথ পরিবর্তন করে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানতে পারে।বর্তমানে যে গতিপথে আছে তাতে আগামীকাল মঙ্গলবার এটি ভারতের উপকূলের আছড়ে পড়তে পারে। এ কারণে সাগর বিক্ষুব্ধ থাকায় দেশের চার সমুদ্র বন্দরে আগের মতো ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি নদী বন্দর গুলোতে ১নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে।’’
ঝড়ের কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ – ১১৭ কিমি। তবে ঘূর্ণিঝড় তৈরি হওয়ার আগে এব্যাপারে একেবারে নিশ্চিত হওয়া সম্ভব নয়।সাগরে তৈরি হতে চলেছে ঘূর্ণিঝড় ‘অশনি’। আর পূর্বাভাস বলছে, ঝড়টি বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উপকূলে আঘাত হানার সম্ভাবনা ক্রমশ বাড়ছে। ঝড় – বৃষ্টির মুখে পড়তে পারে বাংলাদেশের একাংশ।এটি আজ সোমবার সকাল ৬ টার দিকে চট্টগ্রাম সমদ্রবন্দর থেকে ১হাজার ৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে এক হাজার ২০কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ২০কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
আবহাওয়া অধিদপ্তরের এপ্রিল থেকে জুন পর্যন্ত দেয়া পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মে মাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে।