স্বাস্থ্যবিধি মেনে সড়কে চলছে গণপরিবহণ, খুলছে দোকানপাট

আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে ঈদুল আজহা উদযাপন ও অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখতে রাত ১২টা থেকে ৮ দিনের জন্য শিথিল হয়েছে। আজ সকালে পুরানো চিত্রে ফিরে সড়কে চলাচল করছে সব ধরনের গণপরিবহণ ।বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের গণপরিবহণ চলাচল শুরু হয়েছে। সরকারি নির্দেশনা মেনে এক সিট ফাঁকা রেখে ৬০ভাগ বেশি ভাড়া এবং স্বাস্থ্যবিধি মেনে বাস চলাচল করবে। দূরপাল্লার যাত্রীরা বাস টার্মিনালে ভিড় করলেও, নির্ধারিত ৬০ ভাগ বেশি ভাড়ার চেয়েও অতিরিক্ত ভাড়া নেয়ার অভিযোগ যাত্রীদের।

স্বাস্থ্যবিধি খোলা থাকবে দোকানপাট ও শপিংমল। তবে এসময় পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার, বিনোদন কেন্দ্র পরিহার করতে বলা হয়েছে। জনসমাবেশ হয় এমন সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠানও পরিহার করতে হবে। ২৩শে জুলাই থেকে আবারও দুই সপ্তাহ থাকবে কঠোর বিধিনিষেধ। এসময় সব সরকারি-বেসরকারি অফিসের পাশাপাশি বন্ধ থাকবে শিল্প কলকারখানা।

এদিকে, আটদিনের জন্য কঠোর বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করেছে কোভিড নাইনটিন সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

উল্লেখ্য, দেশে করোনার সংক্রমণ বাড়তে থাকায় তা প্রতিরোধে ১লা জুলাই থেকে সাত দিনের জন্য কঠোর লকডাউন ঘোষণা করে সরকার। কঠোর বিধি-নিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। পরে ৫ জুলাই আরেক দফায় চলমান কঠোর বিধি-নিষেধের মেয়াদ ১৪ই জুলাই পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এসময় জরুরি পন্য পরিবহণ ছাড়া সব ধরনের যন্ত্রচালিত যানবাহন বন্ধ থাকে।