কাবুল তালেবানের দখলে প্রেসিডেন্ট গানির দেশত্যাগ

কাবুল তালেবানের দখলে প্রেসিডেন্ট গানির দেশত্যাগ
তালেবানের সশস্ত্র অভিযানের মুখে দেশ ছাড়লেন আফগান প্রেসিডেন্ট আশরাফ। তিনি আফগানিস্তান ছেড়ে প্রতিবেশী দেশ তাজিকিস্তানের উদ্দেশে সরকারের ঘনিষ্ঠ সদস্যদের নিয়ে রোববার সন্ধ্যায় দেশত্যাগ করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি।বলে নিশ্চিত করেছেন আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। আফগানিস্তানের সরকারি প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে তালেবান। পাশাপাশি, সব কর্মকর্তা ও কর্মচারীকে নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বান জানানো হয়েছে।
গত কয়েকদিনে একের পর এক শহর তালেবানের দখলে চলে গেলেও এ নিয়ে মুখ খুলতে দেখা যায়নি আশরাফ গানি বা তার সরকারের কোনো শীর্ষ কর্মকর্তাকে। এমনকি দেশের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর কান্দাহার ও হেরাত তালেবানের দখলে চলে যাওয়ার পরও আফগান সরকারের কোনো সাড়াশব্দ ছিল না।অবিশ্বাস্য দ্রুততায় মাত্র আড়াই মাসের মধ্যে দেশের ৩৪টি প্রদেশের ২৮টি দখল করে বর্তমানে কাবুলে অবস্থান করছে। ইতোমধ্যে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি পদত্যাগ করেছেন এবং দেশটিতে একটি অন্তবর্তী সরকার গঠনের প্রক্রিয়া এগিয়ে চলছে।

অভিযান শুরুর আগে গত বছর থেকেই চোরাগুপ্তা হামলা শুরু করেছিল তালেবান। দেশের প্রশাসনিক কর্মকর্তা, আইনজীবী, সাংবাদিক ও আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের সে সময় টার্গেট করা হয়েছিল।

তবে রোববার দেশের জাতীয় ক্ষমতা তাদের হাতে যাওয়া অনেকটা নিশ্চিত হওয়ার পর আগের সেই অবস্থান থেকে দৃশ্যত সরে এসেছে তালেবান।