ব্রেকিং নিউজ »স্বস্তির জয়ে টাইগাররা

ব্রেকিং নিউজ »স্বস্তির জয়ে টাইগাররা
কিউইদের বিপক্ষে টি-টোয়েন্টিতে টানা দ্বিতীয় জয় তুলে নিল মাহমুদউল্লাহ রিয়াদের দল। টসে জিতে আগে ব্যাট করে ৬ উইকেটে ১৪১ রান করে মাহমুদউল্লাহর দল। জবাব দিতে নেমে নিউজিল্যান্ডও পেয়েছে রানের দেখা। তবে দেখা পায়নি জয়ের খোঁজ।

অধিনায়ক টম লাথামের ফিফটিতে খুব কাছে গিয়েও ১৩৭ রানে থামে ৫ উইকেট হারানো সফরকারীরা। ৪ রানের এই জয়ে ৫ ম্যাচ সিরিজে ২-০তে এগিয়ে গেল টাইগাররা।
সাকিব-মেহেদী-নাসুমে টালমাটাল নিউজিল্যান্ড

বল হাতে শুরুটা করে দিয়েছিলেন সাকিব আল হাসান, পরে মেহেদি হাসান আর নাসুম আহমেদের ঘূর্ণিতে টালমাটাল নিউজিল্যান্ড ব্যাটিং লাইনআপ। এই তিনজনে একে একে ফেরালেন ৫ কিউই ব্যাটসম্যানকে।

সাকিবের দ্বিতীয় শিকার উইল ইয়ং (২২), ডি গ্র্যান্ডহোমকে (৮) নাসুম আর হেনরি নিকোলসকে (৬) নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন মেহেদী।

১৭ ওভার শেষে ৫ উইকেট হারানো নিউজিল্যান্ডের সংগ্রহ ১০৫। তবে একপাশ আগলে দলকে টেনে নিচ্ছেন টম লাথাম। নিউজিল্যান্ড অধিনায়ক আছেন ফিফটির দ্বারপ্রান্তে, খেলছেন ৪৬ রান নিয়ে। তাকে সঙ্গ দেওয়া কোল ম্যাককোঞ্চি আছেন ৬ রানে।

ম্যাচটি জিতে সিরিজে সমতা আনতে কিউইদের চাই ১৮ বলে ৩৬ রান।

মেহেদীর শিকার ব্লান্ডল

পরপর দুই ওভারে দুই ওপেনারকে হারাল নিউজিল্যান্ড। অহেতুক ঝুঁকি নিয়ে স্টাম্পড হলেন টম ব্লান্ডেল। ৮ বলে ১ চারে ৬ রান করেন এই ব্যাটসম্যান।

অফ স্পিনার মেহেদি হাসানের বল ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে খেলতে চেয়েছিলেন ব্লান্ডল। স্পিন আশা করে ব্যাট চালিয়েছিলেন কিন্তু বল যায় সোজা। কিপার নুরুল হাসান সোহানের গ্লাভসে বল জমে যেতে দেখে আর ফেরার চেষ্টাই করেননি।

৪ ওভার শেষে ২ উইকেট হারানো নিউজিল্যান্ডের সংগ্রহ ১৯। ক্রিজে টম ল্যাথামের (১) সঙ্গী উইল ইয়াং।

এসেই রাচিনকে ফেরালেন সাকিব

নিজের প্রথম ওভারে হাত ঘুরিয়েই সাফল্য পেলেন সাকিব আল হাসান। আগের বলে ছক্কার শোধ তুললেন উইকেট নিয়ে। বিশ্বসেরা এই অলরাউন্ডারের শর্ট বলে হাঁটু গেড়ে মারতে গিয়ে পারলেন না রাচিন রবীন্দ্র, সোজা আঘাত হনে স্টাম্পে। ৯ বলে ১০ রানে ফিরলেনিএই কিউই ওপেনার।

৩ ওভার শেষে এক উইকেট হারানো নিউজিল্যান্ডের সংগ্রহ ১৮। টম ব্লান্ডেল ব্যাট করছেন ৬ রানে। ক্রিজে আসা অধিনায়ক টম লাথাম লেখছেন ১ রানে।

নিউজিল্যান্ডকে ১৪২ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

শেষের দিকে রানের গতিতে দম দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ ও নুরুল হাসান সোহান। ষষ্ঠ উইকেটে দুই জনে ২২ বলে গড়েছেন ৩২ রানের জুটি। তাতে নিউজিল্যান্ডকে ১৪২ রানের লক্ষ্য দিতে পারল বাংলাদেশ।

ইনিংসের শেষ বলে হামিশ বেনেটকে হুক করে ছক্কা মারার চেষ্টায় থামেন সোহান। ৯ বলে এই কিপার-ব্যাটসম্যান করেন ১৩ রান। ৩২ বলে ৫ চারে ৩৭ রানে অপরাজিত থাকেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

ফিফটির আগেই ফিরলেন নাঈমও

শুরুটা করেছিলেন দারুণ। অপর প্রান্তে উইকেট পতনের ভিড়ে কিছুটা রয়ে-সয়ে খেলতে গিয়ে হারালেন ছন্দ। আশা দেখিয়েও নাঈম শেখ গড়তে পারলেন না ফিফটিটা। ৩৯ বলে ৩৯ রান করে রবীন্দ্রর শিকার হয়ে থামলেন এই ওপেনার।

পরের ওভারেই ৩ বলে ৩ রান করে ফেরেন আফিফ হোসেন ধ্রুবও।

১৬.২ ওভার শেষে ৫ উইকেট হারানো বাংলাদেশের সংগ্রহ ১০৯। মিরপুরের স্লো উইকেটে এখনও বড় স্কোরের স্বপ্ন দেখাচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ২০ রানে ব্যাট করছেন বাংলাদেশ অধিনায়ক। তাকে সঙ্গ দিতে ক্রিজে এসেছেন নুরুল হাসান সোহান।

শুরুর আগেই শেষ মুশফিক, ঝড় তুলে ফিরলেন সাকিব

লিটন দাসের বিদায়ের রেশ কাটতে না কাটতেই বাংলাদেশ শিবিরে জোড়া ধাক্কা। লিটনের পরের বলে রানের খাতা খোলার আগেই এবার স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে ফিরে গেছেন অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

সেই ধাক্কা কাটাতে উইকেটে এসেই নিউজিল্যান্ড বোলারদের উপর ঝড় তুলতে শুরু করেছিলেন সাকিব আল হাসান। আগের বলেই চার মেরেছিলেন, এবারও বেরিয়ে এসে মারতে গিয়ে তুলেদিলেন লং অফে।

তবে ব্যাটে-বলে না হয়ে বল চলে যায় মাঝামাঝি। লং অফ থেকে ছুটে এসে কাচটি দ্বিতীয় সুযোগে মুঠোয় পুরেন অভিষিক্ত বেন সিয়ার্স। বিশ্বসেরা অলরাউন্ডারকে ফিরতে হয় ৭ বলে ১২ রান করে।

১৪ ওভার শেষে ৩ উেইকেট হারানো বাংলাদেশের সংগ্রহ ৯২। নাঈম শেখ খেলছেন ৩৭ রান নিয়ে। তাকে সঙ্গ দ্রিতে ক্রিজে আসা অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ খেলছেন ৯ রান নিয়ে।

পাওয়ার প্লেতে দুর্দান্ত বাংলাদেশ

নিউজিল্যান্ডকে বেশ কিছু সুযোগ দিয়ে কোনো বিপদ ছাড়াই পাওয়ার প্লে পার করলো বাংলাদেশ। মিরপুরের স্লো উইকেটে দুই ওপেনার নাঈশ শেখ আর লিটন দাসের ব্যাটে উড়ন্ত না হলেও বেশ ভালো সূচনা পেল স্বাগতিকরা।

৬ ওভার শেষে বিনা উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৩৬। নাঈম ব্যাট করছেন ১৬ রান নিয়ে, লিটনের সংগ্রহ ২০।

উইনিং কম্বিনেশন নিয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

এবার টস জিতলেন মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশ অধিনায়ক নিলেন ব্যাটিং। টস জিতলে ব্যাটিং নিতে বলে জানান নিউজিল্যান্ড অধিনায়ক টম লাথামও।

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার বিকাল চারটায় শুরু হয়েছে দ্বিতীয় টি-টোয়েন্টি। বাংলদেশ দলে নেই কোনো পরিবর্তন।

হার দিয়ে সিরিজ শুরু করা নিউজিল্যান্ড দলে এনেছে দুটি পরিবর্তন। জ্যাকব ডাফি ও ব্লেয়ার টিকনারের বদলে একাদশে এসেছেন হামিশ বেনেট ও বেন সিয়ার্স।

গত মার্চে বাংলাদেশের বিপক্ষেই সবশেষ টি-টোয়েন্টি খেলেছিলেন বেনেট। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে ২৩ বছর বয়সী পেসার সিয়ার্সের।