মুক্তিযুদ্ধে জিয়ার অবদান নিয়ে সংসদে প্রশ্ন প্রধানমন্ত্রীর

মুক্তিযুদ্ধে জিয়ার অবদান নিয়ে সংসদে প্রশ্ন প্রধানমন্ত্রীর
বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদে সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে বলেন,জিয়া স্বাধীনতা যুদ্ধে কাদের স্বার্থে কাজ করেছেন, যুদ্ধে তার অবদান কি তা নিয়ে প্রশ্ন রয়েছে। কেননা পাকিস্তানী কর্নেল আসলাম বেগ ঢাকা থেকে সে সময় জিয়াউর রহমানকে একটা চিঠি দিয়েছিলেন। খালেদ মোশাররফ যখন আহত হন তখন জিয়া সেক্টর কমান্ডার হয়। কিন্তু তার সেক্টরে সব চেয়ে বেশি মুক্তিযোদ্ধা মারা যান। তা হলে জিয়া কাদের জন্য যুদ্ধ করেছেন। আমাদের মানুষকে মারা জন্য?
তিনি আরও বলেন, কর্নেল আসলাম বেগ ঢাকা থেকে জিয়াকে লিখেছিলেন, আপনি অনেক ভালো কাজ করছেন। আপনার স্ত্রী পুত্ররা অনেক ভালো আছে, কিছু চিন্তা করবেন না। ভবিষ্যতে আপনাকে আরো ভালো কাজ দেয়া হবে।

শেখ হাসিনা মৃত্যু সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, জিয়া নিহত হলে তার লাশ পাওয়া যায়নি, তার লাশ সনাক্ত করলেন মীর শওকত। তাকে আমি বলেছিলাম, সত্যি কথা বলেন তো, লাশ কি পেয়েছিলেন? তিনি আমাকে বলেছিলেন, লাশ কোথায় পাবো। আমি এরশাদ সাহেবকেও জিজ্ঞাস করেছিলাম, কার বাক্স আনলেন, তখন এরশাদ সাহেব বলেছিলেন, বোন লাশ কোথায় খুঁজে পাবো। এটাই তো প্রকৃত সত্য।

প্রধানমন্ত্রী বলেন, জিয়া যে বঙ্গবন্ধুর হত্যার সঙ্গে জড়িত তা তো প্রমাণিত হয়েছে। বিদেশি বহু লেখকের বইতে তা লেখাও রয়েছে। তা না হলে সে কি করে যারা সরাসরি বঙ্গবন্ধু হত্যার সঙ্গে জড়িত তাদের পুরষ্কৃত করলো। ইনডেমনিটি আদেশ দিয়ে বিচার না করে বিদেশি দূতাবাসে রাষ্ট্রদূত করে পাঠালো। অনেককে সংসদে এনে পতাকা তুলে দিয়েছিল। তার আমলে প্রতি রাতে শত শত মানুষকে হত্যা করেছে। এক এক রাতে ফাঁসি দিতে দিতে অনেকের মস্তিষ্ক নষ্ট হয়ে যায়। আমি বাবা হত্যার বিচার চাইতে পারিনি, একটা মামলাও করতে পারিনি। আমাকে বাড়িতে ঢুকতে দেয়নি।