তীব্র শীত উপেক্ষা করে ভোটকেন্দ্রে ভোটাররা দীর্ঘলাইনে

রবিবার (২৬ ডিসেম্বর)তীব্র শীত উপেক্ষা করে ভোটকেন্দ্রে ভোটাররা দীর্ঘলাইনে চতুর্থ ধাপে ভোলার বোরহানউদ্দিন ও তজুমদ্দিন উপজেলায় আটটি ইউনিয়ন পরিষদের নির্বাচন চলছে। ভোর থেকেই কেন্দ্রগুলোতে ভোটারদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। পছন্দের প্রার্থীকে ভোট দিতে ভোটাররা দীর্ঘ সময় ধরে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন।

ভোট গ্রহণের এক ঘণ্টার মধ্যে ১০৯টি ভোট কেন্দ্রের মধ্যে কোথাও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

সকাল ৮টায় বোরহানউদ্দিন উপজেলার কুতুবা ইউনিয়নের কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে, কেন্দ্রের বাইরে ভোটারদের দীর্ঘ সারি। নারী পুরুষ সবাই মিলে কাকডাকা ভোরে এসেই লাইনে দাঁড়িয়েছেন ভোট দেওয়ার জন্য। কয়েকজন ভোটারের সাথে কথা বলে জানা গেছে, তারা নির্বিঘেœ প্রছন্দের প্রার্থীকে ভোট দিতে পেরেছেন।

জানা গেছে, দুই উপজেলার আটটি ইউনিয়নের মধ্যে তজুমদ্দিনের সোনাপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে একজন প্রার্থী থাকায় সেখানে চেয়ারম্যান পদে নির্বাচন হচ্ছে না। এছাড়া এই আট ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩৪ জন, সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্য পদে ৩৭৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। আটটি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা এক লাখ ৬৪ হাজার ৪১৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮৫ হাজার ১২৫ জন এবং নারী ভোটার ৭৯ হাজার ২৯৩ জন।

বোরহানউদ্দিনে সাতটি ও তজুমদ্দিনে একটি ইউনিয়নে ভোটগ্রহণ চলছে। এই দুই উপজেলার আটটি ইউনিয়নের মোট ১০৯টি কেন্দ্রের মধ্যে ৪৪টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে প্রশাসনের পক্ষ থেকে বাড়তি নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। নির্বাচনকে ঘিরে পুলিশ র‌্যাব, বিজিবি, কোস্টগার্ড ও আনসারসহ পাঁচ স্তরের নিরাপত্তা নেওয়া হয়েছে। এর মধ্যে তিন প্লাটুন করে র‌্যাব, বিজিবি ও কোস্টগার্ড মোতায়ন রয়েছে। প্রতিটি কেন্দ্রে ১৭ জন করে আনসার ও ৬-৮ জন পুলিশ দেওয়া হয়েছে। এছাড়াও পুলিশের মোবাইল টিম, স্ট্রাইকিং ও স্ট্যান্ডবাই ফোর্স নির্বাচনী এলাকাগুলোতে টহলে রয়েছে। নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে নির্বাহী ম্যাজিস্ট্রেট, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসহ মোট ১৫ জন ম্যাজিস্ট্রেট রয়েছেন।

ভোলা জেলা নির্বাচন অফিসার মো. আলাউদ্দিন আল মামুন জানান, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। নির্বাচনী এলাকায় পুলিশ, র‌্যাব, বিজিবি, কোস্টগার্ডসহ বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়ন করা রয়েছে। আমরা আশাবাদী ভোলা জেলায় একটি শান্তিপূর্ণ ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পারবো।