হোয়াইটওয়াশ এড়ানোর লড়াইয়ে চট্টগ্রামে টস জিতে ব্যাটিংয়ে টাইগাররা

সফরকারী ইংল্যান্ডের কাছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্য নিয়ে আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে সোমবার (৬ মার্চ) টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন তামিম ইকবাল। এ সিরিজের তিনটি ম্যাচেই টস জিতলেন বাংলাদেশ অধিনায়ক। স্বাগতিক বাংলাদেশ। ওয়ানডে সিরিজে ঘরের মাঠে কোনো প্রতিপক্ষই স্বাগতিক বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারেনি। টাইগারদের সেই রেকর্ড এখন হুমকির মুখে। মিরপুরে টানা দুই ম্যাচ হেরে সিরিজ খুইয়ে চট্টগ্রামে এসেছে বাংলাদেশ ক্রিকেট দল। আজ ইংল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডেতে তাই বাংলাদেশের হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই।

রঙ্গনা হেরাথ সেরাটা ঢেলে দেয়ার কথা বললেও সাগরিকায় ইংল্যান্ডের হারানো এতটা সহজ হবে না। পয়মন্ত এই ভেন্যুতে অনেক সাফল্য পেলেও সাম্প্রতিক সময়ে চট্টগ্রামের ভেন্যু বাংলাদেশের জন্য আতঙ্কে রূপ নিয়েছে। বিশেষ করে ব্যাটিংবান্ধব এই ভেন্যু তার রূপ বদলে ফেলেছে। মাত্র তিন মাস আগে এই ভেন্যুতে নিজেদের ওয়ানডে ইতিহাসে ভারতের কাছে দ্বিতীয় বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

ব্যাটিং পিচের সুবিধা নিয়ে ইংল্যান্ড কী করতে পারে সেটা মিরপুরে দ্বিতীয় ওয়ানডেতেই প্রমাণ করেছে। ফলে চট্টগ্রামের উইকেট একই রকম হলেও বাংলাদেশের হোয়াইটওয়াশের এড়ানোর সুযোগ ক্ষীণই বলা চলে। তার সঙ্গে ইংলিশদের বিপক্ষে এই মাঠে তারা পরিসংখ্যানেও পিছিয়ে। ৩ ম্যাচের মধ্যে বাংলাদেশ জিতেছে একটি, বাকি দুটি ম্যাচ জিতেছে সফরকারী ইংল্যান্ড।এদিকে এক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। তাসকিন আহমেদকে বাদ দিয়ে একাদশে জায়গা পেয়েছেন পেসার এবাদত হোসেন। ইংল্যান্ড দলেও এসেছে পরিবর্তন।

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, এবাদত হোসেন ও মুস্তাফিজুর রহমান।

ইংল্যান্ড একাদশ
জেসন রয়, ফিলিপ সল্ট, ডেভিড মালান, জেমস ভিন্স, জস বাটলার (অধিনায়ক), স্যাম কুরান, মঈন আলী, ক্রিস ওকস, রেহান আহমেদ, আদিল রশিদ ও জোফরা আর্চার।