ঈদুল আজহা উপলক্ষে অগ্রিম টিকেট বিক্রি শুরু

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। বুধবার (১৪ জুন) সকাল ৮টা থেকে শুরু হয় টিকিট বিক্রি। ঈদযাত্রায় ট্রেনের টিকিট সংগ্রহে ভোগান্তি দূর করতে এবারও শতভাগ টিকিট অনলাইনে বিক্রি করা হবে। আগামী ২৯ জুন পবিত্র ঈদুল আজহার দিন ধরে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। যাত্রী হয়রানি দূর করতে এবারই প্রথমবারের মতো অঞ্চল ভেদে (পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল) অনলাইনে যাত্রীদের মাঝে দুই শিফটে টিকেট বিক্রি করা হবে। এবারও ঈদে ট্রেনের শতভাগ টিকেট অনলাইনে বিক্রয় করা হবে। তবে সকাল ৮টায় বিক্রি হবে পশ্চিমাঞ্চলের টিকেট এবং দুপুর ১২টায় বিক্রি হবে পূর্বাঞ্চলের টিকেট।
ঈদুল ফিতরের মত এবার ঈদুল আজহার সব আসনের টিকেটও অনলাইনে বিক্রি করা হবে। তবে ঈদযাত্রার বিক্রিত টিকেট এবার ফেরত দেওয়া যাবে না।
অনলাইনে টিকেট বিক্রির উদ্যোগ নেয়ায় এবারও স্টেশনে তেমন ভিড় হবে না। ঈদে চট্টগ্রাম থেকে প্রতিদিন স্ট্যান্ডিং টিকেটের যাত্রীসহ মোট ১৫ হাজার যাত্রী দেশের বিভিন্ন জেলায় ঈদ করতে বাড়ি যেতে পারবেন।এই উপলক্ষে রেল ভবনে যে সিদ্ধান্তে হয়েছে তাতে জানা গেছে, ২৪ জুনের টিকেট আজ ১৪ জুন; ২৫ জুনের টিকেট ১৫ জুন; ২৬ জুনের টিকেট ১৬ জুন; ২৭ জুনের টিকেট ১৭ জুন এবং ২৮ জুনের টিকেট ১৮ জুন বিক্রি করা হবে। এছাড়া ঈদের চাঁদ দেখার ওপর নির্ভর করে ২৯, ৩০ জুন ও ১ জুলাইয়ের টিকেট বিক্রি করা হবে। এছাড়া যাত্রী সাধারণের অনুরোধে ২৫ শতাংশ টিকেট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।যুক্ত হচ্ছে অতিরিক্ত ইঞ্জিন ও বগি

এদিকে রেলের অবহিতকরণ সভায় ঈদযাত্রার ট্রেনে অতিরিক্ত ইঞ্জিন ও বগি যুক্ত করার প্রস্তাব দেয়া হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, ঈদযাত্রায় ৬৫টি অতিরিক্ত বগি যুক্ত করার পরিকল্পনা নেয়া হয়েছে। এর মধ্যে পাহাড়তলী ওয়ার্কশপ থেকে ৪০টি মিটারগেজ ও সৈয়দপুর ওয়ার্কশপ থেকে ২৫টি ব্রডগেজ বগি আনা হবে।

এ ছাড়া ঈদকে কেন্দ্র করে পূর্বাঞ্চলে ১১৬টি ও পশ্চিমাঞ্চলে ১০২টি মিলিয়ে মোট ২১৮টি অতিরিক্ত ইঞ্জিন যুক্ত করার পরিকল্পনা নেয়া হয়েছে।

এ ছাড়া এবারের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সব আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে।