আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানের মৃত্যুবার্ষিকী আজ

২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলা অনেকের প্রিয়জনকে কেড়ে নিয়েছেন। সেই হামলা বাংলাদেশ থেকে কেড়ে নিয়েছিল আইভি রহমানের মত ত্যাগী নেতাকে। আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক এবং প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী বেগম আইভী রহমানের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ।

২০০৪ সালে ২১ আগস্ট গ্রেনেড হামলায় দুই পা হারিয়ে গুরুতর আহত হন আইভি রহমান। সম্মিলিত সামরিক হাসপাতালে ৪ দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে ২৪ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

আইভি রহমানের জন্ম ১৯৪৪ সালের ৭ জুলাই ভৈরব শহরের চন্ডিবের গ্রামে। তার বাবা জালাল উদ্দিন ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ। ১৯৫৮ সালের ২৭ জুন জিল্লুর রহমানের (প্রয়াত রাষ্ট্রপতি) সঙ্গে তার বিয়ে হয়। তার বিয়ের প্রথম সাক্ষী ছিলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আইভী রহমান তিনি ছিলেন বীর মুক্তিযোদ্ধা। দেশ স্বাধীনের পর তিনি আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত হন। ১৯৮০ সালে তিনি মহিলা আওয়ামী লীগের সভাপতি পদে নির্বাচিত হন।

বৃহস্পতিবার ২৪ আগস্ট, আইভী রহমানের ১৯তম মৃত্যুবাষির্কী উপলক্ষ্যে সকাল ৯টায় বনানী কবরস্থানে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। কর্মসূচিতে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলোর নেতারা অংশগ্রহণ করবেন।