ব্রেকিং নিউজ » কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে এনজিও কর্মীদের সরিয়ে আনা হচ্ছে পরিস্থিতি উত্তপ্ত

 
কক্সবাজার প্রতিনিধি গত মঙ্গলবার রাতে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে দুই পক্ষের সংঘর্ষে কজন নিহত হয় রাতের ঘটনার পর থেকে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠায় বুধবার সকালে দুই পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়েছে। এ সময় এক রোহিঙ্গা গুলিবিদ্ধ হন। তিনি রোহিঙ্গা কুতুপালং জি-বøকের বাসিন্দা জামাল হোসেনের ছেলের শফিউল আলম (১৭) বলে জানা গেছে। এদিকে উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সপ্তাহব্যাপী দু’গ্রূপের মধ্যে দফায় দফায় সংঘর্ষে উত্তপ্ত ক্যাম্প।
প্রত্যেক এনজিও কর্মীকে বিশেষ জরুরী বার্তা দেয়া হয়েছে। বুধবার এই নির্দেশ জরুরী বার্তা পাঠিয়ে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প গুলোতে কর্মরত জাতিসংঘের সকল কর্মকর্তাদের দ্রুত কক্সবাজার শহরে ফেরত আসার নির্দেশ দেয়া হয়। সকল কর্মকর্তাদের দ্রুত কক্সবাজার শহরে ফেরত আসার নির্দেশে দুপুর একটার সময় আগে ঐ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়। এনজিও কর্মীরা ক্যাম্প থেকে ফেরত আসতে প্রয়োজনীয় গাড়ির ব্যবস্থাও করা হয়েছে। বিশেষ বার্তা পাওয়ার পরপর সকল এনজিও কর্মীরা রোহিঙ্গা ক্যাম্প থেকে কক্সবাজারে ফেরত আসতে শুরু করেছে।রোহিঙ্গা ক্যাম্পে গতকাল রাতের ঘটনার পর থেকে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠায় এই নির্দেশ দেয়া হয়েছে বলে জানান।ঘটনার পর বিভিন্ন গোয়েন্দা সংস্হা পরিস্হিতি নজর রাখছেন এবং বিশেষ নিরাপক্তা ব্যবস্হা জোরদার সহ টহল দিচ্ছে নিরাপক্তা বাহিনী।বুধবার সকালে দুই পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়েছে। এ সময় এক রোহিঙ্গা গুলিবিদ্ধ হন। তিনি রোহিঙ্গা কুতুপালং জি-বøকের বাসিন্দা জামাল হোসেনের ছেলের শফিউল আলম (১৭) বলে জানা গেছে। এদিকে উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সপ্তাহব্যাপী দু’গ্রূপের মধ্যে দফায় দফায় সংঘর্ষে উত্তপ্ত ক্যাম্প। এ ঘটনায় দুই রোহিঙ্গা সন্ত্রাসীকে আটক করা হয়েছে। আটকৃতরা হলেন উখিয়া কুতুপালং রেজিস্ট্রার্ড ক্যাম্পের মাঝি কালা বদা ও মো. আলম।
জানা গেছে, গত সোমবার অপহৃত ৮ জনের মধ্যে আহত অবস্থায় ৪ জনকে জীবিত উদ্ধার করা হয়। কুতুপালং রেজিস্ট্রার্ড ক্যাম্পের ইনচার্জ খলিলুর রহমান বুধবার অভিযান চালিয়ে ৪ জনকে উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেন। তবে উদ্ধারকৃতদের পরিচয় জানা যায়নি।
সরেজমিন দেখা গেছে, ক্যাম্পের অভ্যন্তরে দোকান-পাট এবং যান চলাচল বন্ধ রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন রয়েছে। পাশাপাশি সন্ত্রাসীদের তান্ডবের প্রতিবাদে সাধারণ রোহিঙ্গা নারী-পুরুষকে বিক্ষোভ করতে দেখা গেছে। কুতুপালং লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে ক’দিন ধরে টানা সংঘর্ষের ঘটনায় এনজিও কর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিয়ে আসছিলেন।
 
উল্লখ্য গত মঙ্গলবার রাতে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে দুই পক্ষের সংঘর্ষে ৪ জন নিহত হয়। এর আগে গত শুক্র ও শনিবার একই ধরনের সংঘর্ষে আরো ৩ জন নিহত হয়েছিলো।