মুজিব বর্ষে বিশ্ব নেতাদের ঢাকায় আগমন

আজ বুধবার(১৭মার্চ)স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০ দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ। গৌরবোজ্জ্বল এ আয়োজনে অংশীদার হতে আজ সস্ত্রীক বাংলাদেশে আসছেন বন্ধুরাষ্ট্র মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সোলিহ।

উদযাপনে অংশীদার হতে বাংলাদেশে এলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হবে মালদ্বীপের প্রেসিডেন্টের। বৈঠক শেষে গভীর সমুদ্রে মৎস্য আহরণ, দুই দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময়, নিয়মিত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকবিষয়ক ফরেন অফিস কনসালটেশন (এফওসি) এবং দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের নিয়মিত বৈঠকবিষয়ক যৌথ কমিশন নিয়ে সমঝোতা সই হবে বলে জানা গেছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে বাংলাদেশ সফরে আসছেন ইব্রাহিম মোহামেদ সোলিহ। আজ ১৭ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত এ সফরে ইব্রাহিম সোলিহর সঙ্গে স্ত্রী মালদ্বীপের ফার্স্টলেডি ফাজনা আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহীদ ও অর্থনৈক উন্নয়নবিষয়ক মন্ত্রীসহ ২৭ জন সফরসঙ্গী থাকবেন।

এছাড়া মালদ্বীপের প্রেসিডেন্টের সফরে দুই দেশ ৪টি সমঝোতা সই করবে বলে আশা করা হচ্ছে।

জানা গেছে, আজ সকাল সাড়ে ৮টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মালদ্বীপের প্রেসিডেন্টকে স্বাগত জানাবেন বাংলাদেশের রাষ্ট্রপতি। সেখান থেকে মালদ্বীপের প্রেসিডেন্ট ও তার সফরসঙ্গীরা যাবেন সাভারে জাতীয় স্মৃতিসৌধে। সেখানে একাত্তরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পর তারা ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সম্মান জানাবেন। পরে বিকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন এবং সেখানে বক্তব্য প্রদান করবেন।

কাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ইব্রাহিম সোলিহ। সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে বঙ্গভবনে রাষ্ট্রীয় ভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন তারা। ১৯ মার্চ বাংলাদেশ ত্যাগ করবেন মালদ্বীপের প্রেসিডেন্ট।