নগরজুড়ে অর্ধশতাধিক অবৈধ দোকানপাট বাজার চসিকের অভিযান

চট্টগ্রামের সিরাজউদ্দৌলা সড়কের সাব-এরিয়া এলাকায় ফুটপাত ছাপিয়ে দখল চলে এসেছে সড়কের ওপর। সেখানেই চলছে নির্বিঘ্নে বেচাকেনা চেরাগী পাহাড় মোড়। জামালখান সড়কের এ মোড়ের এমন কেন্দ্রস্থলেই প্রতিদিন সকালে ফুটপাত ও সড়ক দখল করে বসে বাজার। অবৈধ এ বাজারের ভিড় ঠেলেই কাউকে যেতে হয় ৬০ লাখ নগরবাসীর জন্য মাত্র ১৮টি বাজার থাকায় এভাবে যত্রতত্র গড়ে উঠছে অনুমোদনহীন বাজার প্রতিদিন সকালে সড়কের একপাশ ও পাশের ফুটপাত দখল করে বসে মাছ ও তরকারির বাজার। বিক্রি হয় শাকসবজি, পেঁয়াজ, রসুন, আদা ও শুঁটকি। মেলে ফল-ফলাদিও। কিছুদিন পর পর চলে উচ্ছেদ আবারো যথারীতি আগের অবস্হায় সোমবার (২৯ মার্চ) দুপুরে চট্টগ্রাম নগরীর বহদ্দারহাটে অবৈধভাবে ফুটপাতে গড়ে উঠা ২০টি দোকান উচ্ছেদ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। আদায় করা হয়েছে ১০ হাজার টাকা জরিমানা।করেন

সোমবার (২৯ মার্চ) দুপুরে কাঁচাবাজারের আশপাশে এ অভিযান পরিচালনা করেন চসিকের বিশেষ ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা ও দায়রা জজ) জাহানারা ফেরদৌস ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী।

কাঁচাবাজারের সামনে এবং আশপাশের ফুটপাত ও সড়কের ওপর অবৈধভাবে গড়ে উঠেছে দোকান। অভিযানে ফুটপাতে তরমুজের দোকানসহ এমন ২০টি দোকান উচ্ছেদ করা হয়েছে। এসময় ৮ জন দোকানির বিরুদ্ধে মামলা রুজুসহ ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।।
নগরের নবাব সিরাজউদ্দৌলা রোডের ফুটপাত দখল করে বসা অবৈধ মাছবাজার ও কাঁচাবাজার স্থায়ীভাবে উচ্ছেদের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) বরাবর আবেদন করেছেন এলাকাবাসী। নগরের একটি ব্যস্ত ও গুরুত্বপূর্ণ সড়ক। এ সড়কের সাব এরিয়া অংশের রাস্তা ও ফুটপাত দখল করে অসাধু কিছু লোক প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত মাছবাজার ও কাঁচাবাজার বসিয়ে জনদুর্ভোগের সৃষ্টি করছে।উল্লেখ্য, পথচারীদের চলাচল করার জন্য নির্মিত ফুটপাত অবৈধভাবে ভাড়া দিয়ে স্থানীয় দোকানদাররা চাঁদা হিসাবে মাছ বিক্রেতাদের কাছ থেকে দৈনিক দুই হাজার টাকা আদায় করে বলে অভিযোগ এলাকাবাসীর।

সড়কের গুরুত্বপূর্ণ অংশ দখল করে গড়ে তোলা বাজার যানবাহন ও জনচলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি করছে। সিটি করপোরেশন সূত্র জানায়, ‘ফুটপাত নগরবাসীর হাঁটার জায়গা, সেখানে বাজার বসানো সম্পূর্ণ অবৈধ। নাগরিকদের হাঁটাচলার পথ উন্মুক্ত রাখতে আমরা চেষ্টা করছি। এ জন্য ফুটপাতের বিক্রেতাদের একটি নীতিমালায় নিয়ে আসার কাজ চলছে। ফুটপাত ও সড়কের বাজারগুলো উচ্ছেদে অভিযান শুরু করা হবে।’
সিটি করপোরেশন সূত্র জানায়, নগরের অনুমোদিত বাজারগুলো হলো রিয়াজ উদ্দিন বাজার, বহদ্দারহাট কাঁচাবাজার, কর্নেলহাট বাজার, ফইল্যাতলী বাজার, ফিরিঙ্গি বাজার, কাজীরহাট, হাজী আবদুল আলী শপিং আর্কেড কাঁচাবাজার, ফকিরহাট, দেওয়ানহাট কাঁচাবাজার, বক্সিরহাট, পাহাড়তলী কাঁচাবাজার, আবদুল মাবুদ সওদাগর হাট, কামাল বাজার, বলিরহাট, আনন্দবাজার, বিবিরহাট কাঁচাবাজার, কমল মহাজনহাট ও চকবাজার।