চট্রগ্রামসহ দেশের সব বিভাগে ভারী বৃষ্টির আভাস

চট্রগ্রাম সিলেটসহ দেশের সব বিভাগে ভারী বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমনকি শুক্র থেকে রোববারের মধ্যকার সময়ে বাড়তে পারে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে বলে জানিয়েছে সংস্থাটি।চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গা; ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গা এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সরজমিন ঘুরে
গত কয়েক দিনের টানা দাবদাহে অতিষ্ঠ জনজীবন।প্রচণ্ড গরমে দেশের বিভিন্ন জায়গায় মানুষ অস্থির হয়ে উঠেছে। গরম ও রোদের পখর তাপে জনজীবনের পাশাপাশি কাহিল হয়ে পড়ছে প্রাণীরাও। ভ্যাপসা গরম সহ্য না করতে পেরে ছোট ও বড়রা নামছেন পুকুরের পানিতে।বৃষ্টিতে ও গত কয়েক দিনের টানা দাবদাহে অতিষ্ঠ জনজীবন। গরমে হাঁসফাস নেমেছে মানুষের জীবনে। তীব্র গরম আর রোদে খেটেখাওয়া মানুষজনে বিপর্যস্থ জীবন। একটু প্রশান্তির আশায় গাছের ছায়ায় স্বস্তি খুঁজে নিচ্ছে মানুষ।কয়েকদিন ধরেই চলছে অসহ্য গরম আর বাইরে রোদের তীব্রতা দাবহাহে এত বেশি যে কিছুক্ষণ দাড়ালেই ঘামে শরীর ভিজে যাচ্ছে। ঢাকা এবং দেশের অন্যান্য অঞ্চল গরমের তীব্রতায় ছোটবড় সবার হাঁসফাঁস অবস্থা।তীব্র গরমে স্বাভাবিকভাবে কাজ করতে পারছেন না পণ্য ডেলিভারি ম্যান, রিকশা-ভ্যানচালক থেকে শুরু করে দিনমজুররা। কয়েক দিনের ভ্যাপসা গরমে জ্বর, ঠান্ডা, ডায়রিয়াসহ গরমজনিত নানা রোগে আক্রান্ত রোগীর সংখ্যাও বেড়েছে।