বাজার ঘুরে দেখা- চাল-তেলের চড়া দামে আতঙ্কে স্বল্প আয়ের মানুষ

বিপ্লব সেন ও ইমতেশর অভির ডেক্স প্রতিবেদনঃ নগরীতে বাজারগুলোতে সপ্তাহধরে বাড়তিদামে বিক্রি হচ্ছে বেশিরভাগ নিত্যপণ্য। সহসাই কমছে না চালের তেলের দাম চাল, ডাল, তেল ও চিনি—সবার সংসারেই এ চার পণ্য জরুরি। চিনি, ভোজ্য তেল সহ কয়েকটি পণ্যের দাম হঠাৎ করেই বেড়ে গেছে বাজারে এখন যেসব পণ্য চড়া দামে বিক্রি হচ্ছে, তেলের দাম বেড়ে ৭৮০ টাকা সব ধরনের চালে ও বাড়তি দাম ৫৫ টাকার নিচে চাউল নেই।মসল্লার বাজারও চড়া বেশ। তবে সবজি কিছুটা নাগালে থাকলে ও গত সপ্তাহের চেয়ে সবজির দাম কিছুটা বেড়েছে। মুরগিতে প্রতিকেজি ৪০-৭০ টাকা পর্যন্ত দাম বেড়েছে। এছাড়া রবিবার (২৬ সেপ্টেম্বর) নগরের বক্সিবাজার রেয়াজউদ্দিন বাজার, বৌ বাজার চকবাজার ও কাজীর দেউড়ি ও কর্ণফুলী বাজার ঘুরে দেখা যায়।

শিম ১০০ টাকা, টমেটো ১০০ টাকা, গাজর ১০০ টাকা, বেগুন ৮০ টাকা, করলা ৬০ টাকা, টমেটো ১০০ টাকা, বরবটি ৫০ টাকা, চাল কুমড়া ৪০ টাকা, লাউ ৪০ টাকায়, মিষ্টি কুমড়ার ৪০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, পটল ৪০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, কাকরোল ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৪৫ থেকে ১৫০ টাকা, সোনালী মুরগি ২৯৫ থেকে ৩১০ টাকায় ও লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর মাংস ৫৫০ টাকা ও ছাগলের মাংস ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে প্রতিকেজি রসুনের ৮০ থেকে ১৩০ টাকা, আদা ১০০ থেকে ১৩০ টাকা, হলুদ ১৬০ টাকা পেয়াজ ৪০ থেকে ৪৫ বিক্রি হচ্ছে।

মাছের বাজারে প্রতিকেজি তেলাপিয়া ১৬০ থেকে ১৮০ টাকা, রুই মাছ ২৫০ থেকে ২৮০ টাকা, কাতল ২৮০ টাকা, লইট্যা ১৫০ টাকা, চিংড়ি ৬০০ থেকে ৭০০ টাকা, ইলিশ মাছ ৩০০ থেকে ৫০০ টাকা, রূপচাঁদা ৬০০ টাকা, সিলভার কাপ ১৪০ টাকা সিংমাছ ৭০০ টাকায় বিক্রি হচ্ছে