খ্যাতিমান সংগীতজ্ঞ, ওস্তাদ মিহির নন্দীর আজ মৃত্যুবার্ষিকী

খ্যাতিমান সংগীতজ্ঞ,স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম কন্ঠযোদ্ধা ওস্তাদ মিহির নন্দীর আজ মৃত্যুবার্ষিকী।ওস্তাদ মিহির নন্দী ১৯৪৫ সালে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। মুক্তিযুদ্ধকালে মিহির নন্দী স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের একজন কণ্ঠ সৈনিক ছিলেন।
প্রাণের মানুষ, শিল্পী ও সূর শ্রষ্ঠা পণ্ডিত মিহির নন্দী উপমহাদেশের বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী, বোদ্ধা ও প্রশিক্ষক। শুদ্ধসূরের এই সাধক ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম কণ্ঠ সৈনিক। একাত্তরে যুদ্ধের ভয়াবহ দিনগুলোতে কণ্ঠে তুলেছেন উদ্দীপনামূলক সূর। ঘুরেছেন ভারতের শরনার্থী শিবিরগুলোতে। বাংলার স্বাধীনতাকামী মানুষ ও মুক্তি সংগ্রামীদের করেছেন উজ্জীবিত।

দেশমাতৃকার প্রয়োজনে ওস্তাদ মিহির নন্দী জীবন বাজি রেখে অংশ নেন একাত্তরের মুক্তিযুদ্ধে। কণ্ঠে সূরের অস্ত্রধারণ তথা সাংস্কৃতিক বিপ্লবে তাঁর ভূমিকার কথা দেশ ও জাতি শ্রদ্ধাবনতচিত্তে স্মরণ করবে।ওস্তাদ মিহির নন্দী বিশুদ্ধ সংগীত চর্চার পাশাপাশি তিনি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের খণ্ডকালীন শিক্ষক, বাংলাদেশ বেতার, টেলিভিশনের বিশেষ শ্রেণির শিল্পী, সুরকার ও বিচারকমণ্ডলীর সদস্য।

দীর্ঘ সংগীত ও শিক্ষক জীবনে তার হাত দিয়ে তৈরি হয়েছে অসংখ্য শিল্পী। বর্তমানে চট্টগ্রামে যারা সংগীতচর্চা করেন তাদের অধিকাংশই ওস্তাদ মিহির নন্দীর শিষ্য।

সংগীতে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকার গত বছর ওস্তাদ মিহির নন্দীকে রাষ্ট্রীয় শিল্পকলা পদকে ভূষিত করেন।

চট্টগ্রামের শিল্পাঙ্গণ তথা দেশের অন্যতম শ্রেষ্ঠ এই রবীন্দ্র স‍ুরের সাধক প্রতিষ্ঠা করেন সংগীত শিক্ষা প্রতিষ্ঠান আনন্দধ্বনি। দেশের সংগীতাঙ্গণে অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ শিল্পকলা পদকে ভূষিত করা হয় ওস্তাদ মিহির নন্দীকে। সংগীতের অঙ্গনে তার হাতে গড়া অসংখ্য মেধাবী, গুণি সুরের পূজারী শিক্ষার্থীরা শিল্পের অঙ্গনে ছড়াচ্ছেন আলোকদ্যুতি।
ওস্তাদ মিহির নন্দী তার বর্ণাঢ্য সংগীত সাধানায় চট্টগ্রামসহ বাংলাদেশকে সমৃদ্ধ করেছেন নানাভাবে। দেশের প্রতিটি প্রান্তে রবীন্দ্র সংগীতে আলোর ধারায়, সুরের ধারায় উচ্ছসিত রেখেছেন।
ওস্তাদ মিহির নন্দী আনুষ্ঠানিকভাবে শিল্পী হন ১৯৬৪ সালে চট্টগ্রাম বেতারের তালিকাভুক্ত হয়ে। উচ্চাঙ্গ সংগীত ও রবীন্দ্র সংগীতে শিক্ষকতা শুরু করেন ১৯৬৪ সালে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের খন্ডকালীন শিক্ষক ও বাংলাদেশ বেতার এবং বাংলাদেশ টেলিভিশনের বিশেষ শ্রেণীর শিল্পী, সংগীত পরিচালক, সুরকার ও বিচারকমণ্ডলীর অন্যতম সদস্য।